২০২৪ এর অশুভ প্রভাব কে নষ্ট করতে আসন্ন মৌনী অমাবস্যায় মেনে চলুন কিছু নিয়ম।


mauni amavasya 2024


২০২৪ এর অশুভ প্রভাব কে নষ্ট করতে আসন্ন মৌনী অমাবস্যায় মেনে চলুন কিছু নিয়ম।

Mauni Amavasya 2024: চলতি বছর ৯ই ফেব্রুয়ারি মৌনী অমাবস্যা পালিত হবে। এই বছরে দিনটি পড়েছে শুক্রবার। জ্যোতিষ ও পুরাণ অনুযায়ী শুক্রবার দিনটি হলো মা লক্ষ্মীর। আর দৈত্যগুরু শুক্র হল ঐশ্বর্য্য ও ধন বৃদ্ধির কারক। তাই জ্যোতিষ মতে এই দিনটি বিশেষ গুরুত্ব বহন করে

হাইলাইটস

৯ই  ফেব্রুয়ারি মৌনী অমাবস্যা পালিত হবে।
এই তিথিতে ত্রিবেণী সঙ্গম প্রয়াগরাজে পর্ব স্নান করা হয়।

এই তিথিতে পিতৃপুরুষদের শান্তির উদ্দেশে তর্পণ ও শ্রাদ্ধ করা হয়ে থাকে।


জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী মাঘ মাসের কৃষ্ণ পক্ষের অমাবস্যা তিথি। চলতি বছরে ৯ই ফেব্রুয়ারি , শুক্রবার পড়েছে। মৌনী অমাবস্যা তিথিটি পুজো, ও ধর্মীয় কাজকর্মের জন্য বিশেষ তাৎপর্য রয়েছে।

শাস্ত্র মতে মাঘ মাসের মৌনী অমাবস্যা ধর্মীয় কাজকর্মের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। এই তিথির অধিপতি পিতৃ অর্থাৎ পিতৃপুরুষ। তাই এই তিথিতে পিতৃপুরুষদের শান্তির উদ্দেশে তর্পণ ও শ্রাদ্ধ করা হয়ে থাকে। পাশাপাশি এ দিন পিতৃদোষ ও কালসর্প দোষ থেকে মুক্তির জন্য উপবাস করা হয়।

আর্থিক সমস্যা তো আমাদের লেগেই রয়েছে..! তার সঙ্গে আমাদের জীবনে রয়েছে হাজারো একের পর এক নিত্যনতুন সমস্যা...!!! অনেক সময় সেই সব সমস্যার সমাধানের পথ খুঁজতে গিয়ে আমরা প্রায়শই দিশেহারা হয়ে পড়ি। জ্যোতিষ গননা অনুযায়ী এই ২০২৪ সাল খুব একটা শুভ বার্তা নিয়ে আসবে না। ঘটে যেতে পারে আপনার জীবনে কোন দুঃখজনক অপ্রত্যাশিত ঘটনা, যার জন্য আপনি আগে থেকে প্রস্তুত  ছিলেন না। এর ফলে আপনার কর্ম জীবন বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। ভাবছেন কেন এমনটা বললাম ? গতবছর ২০২৩ এর শারদীয়া দুর্গাপুজোতে দেবীর আগমন ও গমন হয়েছিল ঘোটকে, অর্থাৎ ঘোড়ায়, যা অশুভ ইঙ্গিতবাহী। অর্থাৎ চতুর্দিকে লাগবে মড়ক। শুধু তাই নয়, এই মাঘ মাসে মৌনী অমাবস্যার  পরের দিন ১০ই ফেব্রুয়ারি গুপ্ত নবরাত্রি।
উল্লেখ্য যে বৈদিক পঞ্জিকা অনুসারে বছরে চারবার নবরাত্রি পালন করা হয়ে থাকে। এর মধ্যে দুটি প্রতক্ষ্য নবরাত্রি ও দুটি গুপ্ত নবরাত্রি।
এই বছর মাঘ গুপ্ত নবরাত্রিতে দেবী দুর্গার আগমন হবে ঘোড়ায়। আগেই বললাম যে শাস্ত্র অনুসারে ঘোড়ায় দেবীর আগমন অশুভ ইঙ্গিত বহন করে। এবং দেবী বিদায় নেবেন মহিষে। এই বাহনের অশুভ প্রভাবে অসুখ বিসুখ বৃদ্ধি পাবে। সমাজে অশান্তি দেখা দেবে। মনে করুন ২০২৪ এর লোকসভার ভোট। তাই অহেতুক রাজনৈতিক ঝামেলায় জড়িয়ে পড়বেন না।
তাই যতটা সম্ভব নিজের পরিবারের প্রতি যত্নবান হোন। তাই সতর্কতা হিসেবে আসন্ন মৌনী অমবস্যায় মেনে চলুন কিছু নিয়ম....! অবশ্যই আপনার পরিবারের মঙ্গলের জন্য।

চলতি বছর ৯ ই ফেব্রুয়ারি ২০২৪ মৌনী অমাবস্যা পালিত হবে। এমনিতেই জ্যোতিষশাস্ত্রে অমাবস্যার দিন কে বিশেষ গুরুত্বও দেওয়া হয়। মাঘ মাসের এই অমাবস্যা মৌনী অমাবস্যা নামে পরিচিত । এবারের অমাবস্যার দিন টি পড়েছে শুক্রবার। জ্যোতিষ ও পুরাণ অনুসারে শুক্রবার দিনটি মা লক্ষ্মীর। আর দৈত্যগুরু শুক্র হল ঐশ্বর্য্য ও ধন বৃদ্ধির কারক। তাই জ্যোতিষ মতে এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে।

কিন্তু জানেন কি কেন পালন করা হয় মৌনী অমাবস্যা ? বা এই দিনে কেন মৌনতা পালন করা হয় কেন ?

এখানে বলে রাখি যদি সদ্যই আপনি আপনার কোনো প্রিয় জনকে চিরতরে হারিয়ে ফেলেন, অর্থাৎ তিনি ইহলোক ত্যাগ করে পরলোক বাসী হয়েছেন । কিন্তু আপনার মন যে কিছুতেই মানতে চায় না। ফলে আপনার মন থাকে সর্বক্ষণ চঞ্চল। যার কারণে আপনি আপনার কর্মের প্রতি একাগ্রতা হারিয়ে ফেলেছেন। এখন এর থেকে প্রতিকারের উপায় কি ? তাহলে শুনুন........

জ্যোতিষ অনুসারে মনের দেবতা হলেন চন্দ্রদেব। আর অমাবস্যা তিথিতে যেহেতু চন্দ্রদেব অনুপস্থিত থাকেন, সেই কারণে স্বাভাবিক ভাবেই এদিন মন আরও বিচলিত হয়ে পড়ে। সেই কারণে এদিন মৌনতা পালন করলে মন শান্ত হয়। সেই কারণে মৌনী অমাবস্যায় মৌনতা পালন করার রীতি প্রচলিত আছে।

হিন্দু ধর্মে, অমাবস্যা তিথি প্রতি মাসের কৃষ্ণপক্ষের অন্তিম দিনে হয়। বছরে ১২টি অমাবস্যার মধ্যে মৌনী অমাবস্যার নিজস্ব বিশেষ তাৎপর্য রয়েছে।এটিই একমাত্র অমাবস্যা যার মধ্যে স্নান, দান, ছাড়াও নীরব থাকা খুব জরুরি। এই দিনে নীরবতা পালন করলে জপ, তপ, ধ্যান ও পূজার ফল প্রাপ্তি হয়।

আর অমাবস্যা তিথি বিশেষতঃ পূর্বপুরুষদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়।  মাঘ মাসের এই অমাবস্যা তিথিতে স্নানের মাহাত্ম্য শাস্ত্রে গুরুত্ব সহকারে বলা হয়েছে। পদ্ম, মৎস্য ও স্কন্দ পুরাণে এই অমাবস্যা তিথিকে উৎসব হিসেবে বর্ণনা করা হয়েছে। তাই এই দিনে প্রয়াগরাজ, ত্রিবেনী সঙ্গম বা যেকোনো তীর্থস্থান বা পবিত্র নদীতে স্নান করলে সকল প্রকার দোষ দূর হয়। যারা গঙ্গায় যেতে পারছেন না, তারা স্নান করার সময় জলে গঙ্গার জল মিশিয়েও স্নান করতে পারেন। এই দিনে পশুপাখি দের খাবার দিন। এই দিনে আপনার গৃহে কোনো ভিক্ষুকের আগমন হলে তাকে ফিরিয়ে দেবেন না। দুঃস্থ গরীব-দুঃখী মানুষকে আপনার সাধ্য মতো তাদের প্রয়োজন অনুসারে কাপড়চোপড় ও আহার্য্য দ্রব্য ফলমূল দান করেন, তা হলে পূর্বপুরুষদের আত্মার তৃপ্তি হয়। তৃপ্তি লাভ করে তারা আগামী বংশধরদের আশীর্বাদ করেন। কালসর্প দোষ নিবারণের জন্য এই দিনে অবশ্যই শান্তিপূজা করুন। এই দিন নবগ্রহ শান্তির জন্য নবগ্রহ স্তোত্র পাঠ করুন।

পাঠক বন্ধু আমি প্রথমেই বললাম যে চলতি বছর ৯ই ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার মৌনী অমাবস্যা পালিত হবে। আর এই অমাবস্যার সময় কাল বিস্তারিত ভাবে আমি এই ভিডিওর ডেস্ক্রিপশনে দিয়ে দিলাম, অবশ্যই দেখে নেবেন।

কবে মৌনী অমাবস্যা?

আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার পালিত হবে মৌনী অমাবস্যা। ঐদিন সকাল ৮টা ২ মিনিটে শুরু হবে অমাবস্যা তিথি। আর এই মাঘ কৃষ্ণ অমাবস্যা তিথির অবসান হবে পরের দিন অর্থাৎ ১০ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার ভোর ৪টে ২৮ মিনিটে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ভোজ্য পত্র কি ? আসল ও নকল ভোজ্য পত্র চিনবেন কিভাবে ?

বারো মুখী রুদ্রাক্ষের উপকারিতা ও ব্যবহার বিধি !

স্বপ্ন দোষ ? কালসর্প দোষ ? বশীকরণ বা কর্মে সাফল্য চান? তাহলে জানুন ময়ুর পালকের কিছু অসামান্য গুনাগুন!